Coxs Bazar News Today
ঢাকাসোমবার , ২২ মে ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. কক্সবাজার
  5. খেলাধুলা
  6. গ্রিস
  7. চট্টগ্রাম
  8. জলবায়ু
  9. জাতীয়
  10. তথ্যপ্রযুক্তি
  11. ধর্মীয়
  12. প্রবাস
  13. বিনোদন
  14. যুক্তরাষ্ট্র
  15. রাজনীতি

গ্রিসে পাসপোর্টবিহীন বাংলাদেশিদের জন্য সুখবর

Zahirul Islam
মে ২২, ২০২৩ ৮:৩৯ অপরাহ্ণ
Link Copied!

গ্রিসে পাসপোর্টবিহীন বাংলাদেশিদের জন্য সুখবর।গ্রিসে বসবাসরত পাসপোর্টবিহীন অনিয়মিত বাংলাদেশিদের পাসপোর্ট দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে গ্রিসে বসবাসরত অনিয়মিত বাংলাদেশিদের চলমান নিয়মিতকরণ প্রক্রিয়ায় আনা সম্ভব হবে।গ্রিসে বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা গেছে। দূতাবাস, আগ্রহী বাংলাদেশিদের প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন করার জন্য জানানো হয়েছে। এই সুযোগ সীমিত সময়ের জন্য বলবৎ থাকবে বলা হয়েছে এথেন্সে বাংলাদেশ দূতাবাসের সূত্র মতে। ইতিমধ্যে গ্রিসে নিযুক্ত বাংলাদেশ দূতাবাস পাসপোর্ট বিহীন বাংলাদেশীদের জন্য দূতাবাসে এসে দ্রুত পাসপোর্ট সংক্রান্ত বিষয়ে যোগাযোগ করার জন্য একটি জরুরী বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এ জন্য আগ্রহী সবাইকে দ্রুত আবেদন করার অনুরোধ করেছে দূতাবাস।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দূতাবাসের অনুরোধের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সরকার বিশেষ বিবেচনায় গ্রিসে বসবাসরত অনিয়মিত বাংলাদেশিদের চলমান নিয়মিতকরণ প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করার লক্ষ্যে পাসপোর্টবিহীন গ্রিস প্রবাসীদের পাসপোর্ট প্রদানের সিদ্ধান্ত হয়। এতে দূতাবাসের আশ্বাসে বিশ্বাসী প্রবাসীদের দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটেছে।

আবেদনকারী প্রবাসীদের হাতে লেখা পাসপোর্টের অনুলিপি বা জাতীয় পরিচয়পত্র, জন্মনিবন্ধন সনদ, মা-বাবার জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ সঙ্গে আনতে বলা হয়েছে। উল্লেখ্য যে গ্রিসে ইতিমধ্যে বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামালের উদ্বোধনের মধ্য দিয়ে গ্রিসে ই পাসপোর্ট চালু করা হয়েছে।

গ্রিসে বাংলাদেশ দূতাবাসের কার্যালয়

 

সেজন্য এমআরপি পাসপোর্ট সহ অন্যান্য পাসপোর্ট গ্রহণের প্রক্রিয়া বন্ধ করে দেওয়া হয়েছিল বাংলাদেশ সরকারের পক্ষ থেকে। কিন্তু ইতিমধ্যে গ্রিস এবং বাংলাদেশ সরকারের মধ্যকার চুক্তির অনুকূলে পাঁচ বছরের যে বৈধকরণ প্রক্রিয়া চলমান রয়েছে এতে ই পাসপোর্ট সম্পন্ন করা সকলের পক্ষে সম্ভব হচ্ছে না কারণ হিসেবে দূতাবাস সূত্রে উল্লেখ করেছে ই পাসপোর্টে, পাসপোর্ট হারানোর যে সনদ টি পুলিশ স্টেশন থেকে নেওয়া দরকার সেটি গ্রিসের পুলিশ স্টেশনে অবৈধ প্রবাসী বাংলাদেশীরা গেলে তাদেরকে গ্রেফতার করে জেলে পাঠিয়ে দিচ্ছে। সেইসব বিষয় বিবেচনা করে বাংলাদেশ সরকার স্বল্প সময়ের জন্য এমআরপি পাসপোর্ট সহ নতুন পাসপোর্ট করার জন্য অনুমতি প্রদান করেছেন। এক্ষেত্রে বাংলাদেশ কমিউনিটির সভাপতি দেওয়ান আনোয়ার হোসেন বলেন এটি গ্রীস প্রবাসী বাংলাদেশীদের জন্য একটি বিশেষ চমৎকার উদ্যোগ এজন্য গ্রিস প্রবাসী বাংলাদেশীরা উপকৃত হবেন এবং চলমান বৈধ প্রক্রিয়ার অন্তর্ভুক্ত হতে আর কোন বাঁধা থাকলো না এজন্য বাংলাদেশ দূতাবাস এবং বাংলাদেশ সরকারকে কমিউনিটির পক্ষ থেকে বিশেষ ধন্যবাদ জানানো হয়েছে।

সিবিএনটুডে/২২মে/জই

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।