Coxs Bazar News Today
ঢাকাবৃহস্পতিবার , ২২ জুন ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. কক্সবাজার
  5. খেলাধুলা
  6. গ্রিস
  7. চট্টগ্রাম
  8. জলবায়ু
  9. জাতীয়
  10. তথ্যপ্রযুক্তি
  11. ধর্মীয়
  12. প্রবাস
  13. বিনোদন
  14. যুক্তরাষ্ট্র
  15. রাজনীতি

ভিয়েতনামকে যুদ্ধ জাহাজ দিবে ভারত

কবির আহমেদ, আন্তর্জাতিক
জুন ২২, ২০২৩ ৭:৫৫ পূর্বাহ্ণ
Link Copied!

ভিয়েতনামকে যুদ্ধ জাহাজ দিবে ভারত।ভারত বলেছে, দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সম্পর্ক দৃঢ় করার সর্বসাম্প্রতিক চিহ্ন হিসেবে ভিয়েতনামকে একটি নৌ যুদ্ধজাহাজ দেবে। ভয়েস অফ আমেরিকার খবরে বলা হয়েছে,সোমবার (১৯ জুন) নয়াদিল্লিতে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং ভিয়েতনামের প্রতিরক্ষা মন্ত্রী জেনারেল ফান ভ্যান গ্যাং-এর মধ্যকার বৈঠকের পর নয়াদিল্লি ভারতের মিসাইল কর্ভেট আইএনএস কিরপান ভিয়েতনামি নৌবাহিনীকে প্রদান করবে বলে ঘোষণা করা হয়। দেশ দুটি চীনের আগ্রাসনের বিষয়ে অভিন্ন উদ্বেগ প্রকাশ করে আসছে।

ভোয়া আরও জানায়,ভিয়েতনামের প্রতিরক্ষামন্ত্রীর সফরের কেন্দ্রবিন্দু ছিল নয়াদিল্লির সাথে সামরিক সম্পর্ক গড়ে তোলা। যদিও দুই দেশের মধ্যে ২০১৬ সাল থেকে একটি কৌশলগত অংশীদারিত্ব রয়েছে, এটি গত বছর থেকে গতি পেয়েছে। গত বছর তারা যুগান্তকারী একটি সামরিক সরবরাহ চুক্তি স্বাক্ষর করেছে যা তাদের সামরিক বাহিনীকে একে অপরের ঘাঁটিগুলো মেরামত এবং সরবরাহ পূর্ণ করার জন্য ব্যবহার করতে সক্ষম করবে এবং যুদ্ধজাহাজ, সামরিক বিমান এবং কর্মীদের একে অপরের তীরে সফরের ব্যবস্থা করা সহজ করবে।

ভারত গত জুনে ১০ কোটি ডলারের ক্রেডিট লাইনের অধীনে ভিয়েতনামকে ১২টি হাই-স্পিড গার্ড বোট দিয়েছে। বিশ্লেষকদের মতে, ভিয়েতনামের সাথে প্রতিরক্ষা সহযোগিতা গড়ে তোলা ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে স্থিতিশীলতা বজায় রাখার জন্য নয়া দিল্লির প্রচেষ্টার অংশ। ভারত গত তিন বছর ধরে বিতর্কিত হিমালয় সীমানা বরাবর চীনের সাথে সামরিক অবস্থানে নিযুক্ত রয়েছে। ভারত মহাসাগরে বেইজিং-এর বিস্তৃত গতিবিধি নিয়েও দেশটি উদ্বিগ্ন। চীন শ্রীলঙ্কা, মিয়ানমার এবং পাকিস্তানের মতো দেশে অবকাঠামো প্রকল্প তৈরি করেছে।

সিবিএনটুডে/২১জুন/জই/ভারত

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।